মাধ্যমিক পাশে আবেদন! ২২৫০ শূন্যপদে রেল কনস্টেবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ, রইল লিংক

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
রেল কনস্টেবল নিয়োগে
রেল কনস্টেবল নিয়োগে

Indian Railway Recruitment: মাধ্যমিক পাস পরীক্ষার্থীদের জন্য দারুন সুযোগ। সম্প্রতি ভারতীয় রেল (Indian Railways) এর তরফ থেকে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী খুব শীঘ্রই সাব-ইন্সপেক্টর, কনস্টেবল পদসহ একাধিক শূন্য পদে নিয়োগ করা হবে। ভারতবর্ষ তথা পশ্চিমবঙ্গের প্রতিটি চাকরিপ্রার্থী এই চাকরির জন্য আবেদন করতে পারবেন।

রাজ্যের মাধ্যমিক পাস পরীক্ষার্থীর সাথে সাথে গ্রাজুয়েশন ডিগ্রি অর্জন করা প্রার্থীরাও শূন্য পদগুলিতে আবেদন করতে পারবেন। তাই দেরি না করে তাড়াতাড়ি অফিশিয়াল নোটিফিকেশনটি পড়ে আবেদন করে দিন, কারণ খুব শীঘ্রই শূন্য পদ গুলিতে তাড়াতাড়ি নিয়োগ প্রক্রিয়া শুরু হয়ে যাবে।

আবেদনকারীর যোগ্যতা: অফিসিয়াল নোটিফিকেশন অনুযায়ী বিভিন্ন শূন্য পদে নিয়োগ করা হবে। সেই কারণে বিভিন্ন পদ অনুসারে আবেদনকারীদের যোগ্যতা বিভিন্ন রয়েছে। শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে যেসব আবেদনকারীরা কনস্টেবল পদে আবেদন করতে চান তাদেরকে অবশ্যই মাধ্যমিক পাস করতে হবে।

আবার যে সমস্ত আবেদনকারীরা সাব-ইন্সপেক্টর পদে আবেদন করতে চান তাদেরকে কোন স্বীকৃত ইউনিভার্সিটি থেকে গ্রাজুয়েশন ডিগ্রি নিয়ে পাস করতে হবে।

আবেদনকারীর বয়সসীমা: ভারতীয় রেলের তরফ থেকে প্রকাশ করা নোটিফিকেশন অনুযায়ী সাব-ইন্সপেক্টর পদে আবেদন করতে গেলে চাকরিপ্রার্থীদের ন্যূনতম বয়স ২০ বছর এবং সর্বোচ্চ বয়স ২৫ বছর এর মধ্যে হতে হবে। আবার যে সমস্ত চাকরিপ্রার্থীরা কনস্টেবল পদে আবেদন করতে চান সেক্ষেত্রে তাদের ন্যূনতম বয়স ১৮ বছর এবং সর্বোচ্চ বয়স ২৫ বছরের মধ্যে হতে হবে।

ভারত সরকারের নিয়ম অনুযায়ী সংরক্ষিত ক্যাটাগরির চাকরি প্রার্থীদের নির্দিষ্ট বয়সসীমায় ছাড় দেওয়া হবে।

নিয়োগ পদ্ধতি: শূন্য পদ গুলিতে চাকরিপ্রার্থীদের নিয়োগের পূর্বে তিনটি ধাপে পরীক্ষা নেওয়া হবে। প্রথম ধাপে কম্পিউটার বেসড টেস্ট হবে (CBT) এবং যারা CBT পরীক্ষায় পাশ করবে তাদেরকে ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্ট (PET) এবং ফিজিক্যাল মেজারমেন্ট টেস্ট (PMT) এর জন্য নির্বাচন করা হবে।

যে সমস্ত পরীক্ষার্থীরা PET এবং PMT টেস্টে পাশ করবে পরবর্তী ধাপে তাদের ডকুমেন্ট ভেরিফিকেশন করা হবে। ডকুমেন্ট ভেরিফিকেশনের পর তিন ধাপের ফলাফল অনুযায়ী চূড়ান্ত প্রার্থী নির্বাচন করা হবে।

আবেদন পদ্ধতি: ভারতীয় রেলে সাব-ইন্সপেক্টর, কনস্টেবল পদসহ অন্যান্য পদে নিয়োগের আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ অনলাইন মাধ্যমে সম্পন্ন হবে। বর্তমান সময়ে এখন পর্যন্ত অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হয়নি, তবে খুব শীঘ্রই শূন্য পদগুলিতে আবেদন প্রক্রিয়া শুরু হবে।

গুরুত্বপূর্ণ তারিখ: অফিসিয়াল নোটিফিকেশন অনুযায়ী এখন পর্যন্ত সাব-ইন্সপেক্টর, কনস্টেবল পদসহ অন্যান্য পদে নিয়োগের জন্য আবেদন প্রক্রিয়া শুরু হয়নি। তবে খুব শীঘ্রই আবেদন প্রক্রিয়া শুরু হবে, তার জন্য আপনাকে প্রতিনিয়ত ভারতীয় রেল (Indian Railways) এর অফিসিয়াল ওয়েবসাইটে লক্ষ্য রাখতে হবে।

চাকরিপ্রার্থীরা প্রত্যেকেই এই পদে আবেদন করার পূর্বে অফিসিয়াল নোটিফিকেশন খুব ভালোভাবে পড়ে নেবেন। আবেদন পদ্ধতি ও নিয়োগ প্রক্রিয়া সম্পর্কে সমস্ত তথ্য ভালোভাবে জেনে তবেই আবেদন করুন।

অফিসিয়াল নোটিফিকেশন এখানে দেখুন – Click Here

অফিসিয়াল ওয়েবসাইট এর জন্য এখানে দেখুন – Click Here

চাকরি সম্পর্কিত আপডেট সবার আগে পেতে আমাদের WhatsApp গ্রুপ জয়েন করুন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Leave a Comment