RPF Recruitment 2024: রেল পুলিশে বিরাট নিয়োগ! কনস্টেবল ও SI পদে প্রচুর শূন্যস্থান, এই দিন থেকে আবেদন শুরু।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

RPF Recruitment 2024: রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড (Railway Recruitment Board) সম্প্রতি একটি নোটিফিকেশন জারি করে RPF Recruitment 2024 কথা ঘোষণা করেছে যেখানে কনস্টেবল ও সাব ইন্সপেক্টর এর প্রচুর শূন্য পদ রয়েছে।

রেলের তরফ থেকে জারি করা প্রেস রিলিজ অনুযায়ী রেলওয়ে প্রোটেকশন ফোর্স (Railway Protection Force – RPF) ও রেলওয়ে প্রটেকশন স্পেশাল স্পোর্সে (Railway Protection special force – RPSF) কনস্টেবল ও সাব-ইন্সপেক্টর নিয়োগ হবে শর্ট নোটিফিকেশন অনুযায়ী মোট ২২৫০ টি শূন্যপদে নিয়োগ হতে চলেছে।

RPF Recruitment 2024 Notification

সম্প্রতি রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের তরফ থেকে প্রকাশিত ছোট নোটিফিকেশন অনুযায়ী কনস্টেবল ও সাব ইন্সপেক্টর এই ২ শূন্যপদের জন্য মোট ২২৫০ কনস্টেবল ও সাব ইন্সপেক্টর নিয়োগ করা হবে। বোর্ডের তরফ থেকে প্রকাশিত RPF Recruitment 2024 বিজ্ঞপ্তি অনুসারে যা শূন্য পদ রয়েছে আগামী দিনে তা বাড়তে পারে।

RPF Recruitment 2024 PDF ডাউনলোড করার লিংক এই পৃষ্ঠার নিচে তুলে ধরা হয়েছে। আরপিএফ এর এই নিয়োগ সংক্রান্ত সংক্ষিপ্ত বিবরণ এই বিজ্ঞপ্তি থেকে জানতে পারবেন।

RPF Recruitment 2024 শূন্য পদ

রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের তরফ থেকে সংক্ষিপ্ত বিজ্ঞপ্তিতে ২২৫০ টি শূন্য পদ ঘোষণা করা হয়েছে যার মধ্যে ১৫ শতাংশ শূন্য পদ মহিলা প্রার্থীদের জন্য এবং ১০% শূন্য পদ প্রাক্তন সেনাদের জন্য বাকি ৭৫ শতাংশ শূন্যপদ ভারতের যুবক যুবতীদের জন্য।

মোট ২২৫০ টি শুন্য পদের মধ্যে কনস্টেবল নিয়োগ করা হবে 2000 জন ও বাকি ২৫০ জন সাব ইন্সপেক্টর নিয়োগ করা হবে। আগামী দিনে এই শুন্য পদের সংখ্যা বাড়ার সম্ভাবনা রয়েছে।

আরপিএফ নিয়োগ 2024 যোগ্যতা

আরপিএফ নিয়োগ ২০২৪ এর বয়স সীমার কথা আলোচনা করতে গিয়ে প্রথমেই বলে রাখি যে এই দুই পদে আবেদন করা সর্বোচ্চ বয়স সীমা ২৫ বছর। কনস্টেবল পদে আবেদনকারীর সর্বনিম্ন বয়স ১৮ বছরের মধ্যে হতে হবে ও সাব ইন্সপেক্টর পদে আবেদনকারী প্রার্থীর সর্বনিম্ন বয়স ২০ বছরের মধ্যে হতে হবে।

শিক্ষাগত যোগ্যতার কথা আলোচনা করতে গিয়ে বলে রাখি যে আরপিএফ নিয়োগ ২০২৪ এর সাব-ইন্সপেক্টর পদে আবেদন করার জন্য প্রার্থীদের অবশ্যই স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রী পাস হতে হবে আর কনস্টেবল পদে আবেদনকারী প্রার্থীকে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে দশম শ্রেণীর উত্তীর্ণ হতে হবে।

RPF Recruitment 2024 selection process

রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের তরফ থেকে এই পদে নিয়োগের ও চূড়ান্ত প্রার্থীদের নির্বাচনের ক্ষেত্রে যে ধাপ গুলি অনুসরণ করা হবে সে বিষয়ে আলোচনা করা হয়েছে। এই পদে চূড়ান্ত প্রার্থীদের নির্বাচনের জন্য তিনটি পর্যায়ে প্রার্থীকে উত্তীর্ণ হতে হবে। 

প্রথম পর্যায়ে হলো CBT অর্থাৎ কম্পিউটার বেস টেস্ট, দ্বিতীয় পর্যায়ে হলো শারীরিক দক্ষতা পরীক্ষা (PET) ও শারীরিক মান পরীক্ষা (PST), তৃতীয় পর্যায় হল ডকুমেন্ট ভেরিফিকেশন।

উপরিউক্ত পর্যায়ে গুলি সফলতার সাথে উত্তীর্ণ হওয়ার পর চূড়ান্ত প্রার্থী নির্বাচন করা হবে। শর্ট নোটিফিকেশন অনুযায়ীRPF Recruitment 2024 ব্যাপারে জানতে পেরে আপনার যদি ভালো লেগে থাকে তাহলে নিকটবর্তী কোন ছাত্র বা ছাত্রী যারা এই পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন তাদেরকে এই পৃষ্ঠা শেয়ার করতে পারেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Leave a Comment