ইন্টেলিজেন্স ব্যুরোতে গ্রুপ-সি পদে প্রচুর নিয়োগ। এই ডিগ্রি থাকলেই কেল্লাফতে

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সম্প্রতি ইন্টেলিজেন্স ব্যুরো (IB) এর তরফ থেকে একটি নিয়োগের বিজ্ঞপ্তি (Intelligence Bureau Group C Recruitment) জারি করা হয়েছে Group-C পদ সহ আরো একাধিক শূন্য পদের জন্য। দেশের সমস্ত রকম যোগ্য প্রার্থী অর্থাৎ পুরুষ এবং মহিলা সকলেই আবেদন করতে পারবেন। আপনি যদি পশ্চিমবঙ্গের চাকরিপ্রার্থী হয়ে থাকেন, সেক্ষেত্রেও আপনি এই চাকরির জন্য আবেদন করতে পারবেন।

ভ্যাকেন্সি ডিটেলস: অফিসিয়াল নোটিফিকেশন অনুযায়ী যে সমস্ত শূন্য পদগুলির কথা আলোচনা করা হয়েছে সেগুলি হল গ্রুপ সি, ACIO-II/Tech পদ সহ, আরও অতিরিক্ত বেশ কিছু শূন্যপদ রয়েছে। এই শূন্য পদ গুলির জন্য খুব শীঘ্রই যোগ্য প্রার্থীদের নিযুক্ত করা হবে।

আবেদনকারীর যোগ্যতা: ইন্টেলিজেন্স ব্যুরোতে বিভিন্ন রকম শুন্য পদে নিয়োগ করা হবে। সেই কারণে বিভিন্ন পদ অনুসারে শিক্ষাগত যোগ্যতা আলাদা আলাদা রয়েছে। শিক্ষাগত যোগ্যতার অনুসারে পরীক্ষার্থীদের অবশ্যই গ্রাজুয়েশন এবং পোস্ট গ্রেজুয়েশন ডিগ্রী অর্জন করতে হবে, তবেই পরীক্ষার্থীরা এই নিয়োগের জন্য আবেদন করতে পারবে।

আবেদনকারীর যোগ্যতা: উপরের আলোচিত শূন্য পদগুলিতে আবেদন করতে গেলে চাকরিপ্রার্থীদের ন্যূনতম বয়স ১৮ বছর হতে হবে ও সর্বোচ্চ বয়স ২৭ বছর হতে হবে ১২ই জানুয়ারি ২০২৪ এর মধ্যে। ভারত সরকারের নিয়ম অনুযায়ী সংরক্ষিত ক্যাটাগরির চাকরি প্রার্থীদের নির্দিষ্ট বয়সসীমায় ছাড় দেওয়া হবে।

আবেদন পদ্ধতি: ইন্টেলিজেন্স ব্যুরোতে গ্রুপ সি পদ সহ আরো একাধিক শূন্যপদের নিয়োগের আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ অনলাইন মাধ্যমে সম্পন্ন হবে। আবেদন করার লিংক নিচে দেওয়া রইল আবেদনকারীরা সেই লিংকে ক্লিক করে অনলাইনে আবেদন করতে পারবেন।

গুরুত্বপূর্ণ তারিখ: অফিসিয়াল নোটিফিকেশন অনুসারে আবেদন শুরু হয়েছে ২৩শে ডিসেম্বর ২০২৩ থেকে এবং আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ ১৬ই জানুয়ারি ২০২৪।

নিয়োগ পদ্ধতি: ইন্টেলিজেন্স ব্যুরোতে বিভিন্ন পদে চাকরি প্রার্থীদের নিয়োগের পূর্বে দুই ধাপে পরীক্ষা নেওয়া হবে। আবেদনকারী পরীক্ষার্থীকে অবশ্যই GATE পাশ (২০২১, ২০২২, ২০২৩) করতে হবে। প্রথম ধাপে গেট পাশের নাম্বার অনুসারে নাম শর্ট লিস্টিং হবে।

শর্ট লিস্টিং অনুযায়ী পরীক্ষার্থীদের পার্সোনালিটি টেস্ট অথবা ইন্টারভিউ নেওয়া হবে। ইন্টারভিউয়ের পর দুই ধাপের ফলাফল অনুযায়ী চূড়ান্ত প্রার্থী নির্বাচন হবে।

মাসিক বেতন: যেসব পরীক্ষার্থী উপরের আলোচিত পদগুলিতে নিযুক্ত হবেন, সেইসব কর্মী প্রতি মাসে গড় সর্বনিম্ন ৪৪ হাজার ৯০০ টাকা করে পাবেন এবং সর্বোচ্চ ১ লক্ষ ৪২ হাজার ৪০০ টাকা করে পাবেন।

চাকরিপ্রার্থীরা প্রত্যেকেই এই পদে আবেদন করার পূর্বে অফিসিয়াল নোটিফিকেশন খুব ভালোভাবে পড়ে নেবেন। আবেদন পদ্ধতি ও নিয়োগ প্রক্রিয়া সম্পর্কে সমস্ত তথ্য ভালোভাবে জেনে তবেই আবেদন করুন।

অফিসিয়াল নোটিফিকেশন এখানে দেখুন – Click Here

অনলাইন আবেদনের জন্য এখানে দেখুন – Click Here

অফিসিয়াল ওয়েবসাইট এর জন্য এখানে দেখুন – Click Here

চাকরি সম্পর্কিত আপডেট সবার আগে পেতে আমাদের WhatsApp গ্রুপ জয়েন করুন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Leave a Comment