SBI Clerk Exam: এসবিআই ক্লার্ক এক্সাম এর এই নিয়মাবলী জানেন তো? না হলে বসতে দেয়া হবে না পরীক্ষায়

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

SBI Clerk Exam: ৫ই জানুয়ারি থেকে শুরু এসবিআই ক্লার্ক পরীক্ষার এই নিয়মাবলী গুলি মেনে না চললে কোনমতেই বসতে দেওয়া হবে না পরীক্ষায়। এখনই জেনে নিন এসবিআই ক্লার্ক এক্সাম এর নিয়মগুলি।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) তাদের অল ওভার ইন্ডিয়া তে থাকা বিভিন্ন ব্রাঞ্চে ক্লার্ক (SBI Clerk Recruitment) নিয়োগ করার জন্য নোটিফিকেশন জারি করেছিল ২০২৩ সালে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বিভিন্ন জায়গাতে জুনিয়র অ্যাসোসিয়েট (SBI Junior Associate) পদের জন্য ক্লার্ক এক্সাম অনুষ্ঠিত করেছে জানুয়ারি ২০২৪ সালে।

এই নিয়োগের মাধ্যমে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া ৮৭৭৩ টি শূন্য পদে জুনিয়র অ্যাসোসিয়েট নিয়োগ করতে চলেছে। যদিও এই রিক্রুটমেন্টের নোটিফিকেশন ২০২৩ সালে জারি হয়েছিল এবং অনেক পরীক্ষার্থী এই পরীক্ষার জন্য আবেদন করেছিল।বর্তমান সময় হলো জানুয়ারি ২০২৪ এবং এই পরীক্ষার প্রিলিমিনারি পরীক্ষা শুরু হবে ৫ ই জানুয়ারি থেকে।

অনেক পরীক্ষার্থী ক্লার্ক এক্সামের (SBI Clerk Exam) জন্য এপ্লাই করেছেন, সেই কারণে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বিভিন্ন স্থান অনুসারে ৫, ৬, ১১ এবং ১২ই জানুয়ারি ২০২৪ এ প্রিলিমিনারি পরীক্ষা নিতে চলেছে। যে সমস্ত যোগ্য প্রার্থীরা এই পরীক্ষায় বসতে চলেছেন তারা খুব শীঘ্রই এডমিট কার্ড ডাউনলোড করার সুবিধা পাবেন।

আসুন জেনে নেই স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া ক্লার্ক ২০২৩ কম্পিউটার বেসড টেস্ট পরীক্ষার সংক্ষিপ্ত বিবরণ।

এসবিআই ক্লার্ক ২০২৩ কম্পিউটার বেসড টেস্ট পরীক্ষা

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (SBI) ক্লার্ক এক্সামের জন্য ৫ ই জানুয়ারি নির্ধারিত করেছে এবং এর সাথে সাথে ৬, ১১ এবং ১২ই জানুয়ারি ক্লার্ক এক্সামের প্রিলিমিনারি এক্সাম হবে, যেটা সাধারণত কম্পিউটার বেসড টেস্ট। এই পরীক্ষায় যারা বসতে চলেছেন তারা পরীক্ষার সম্বন্ধে বিস্তারিত জানতে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে দেখতে পারেন।

অফিসিয়াল নোটিফিকেশন অনুযায়ী ক্লার্ক (Clerk) পদের জন্য প্রিলিমিনারি পরীক্ষা ৫ ই জানুয়ারি ২০২৪ থেকে শুরু হতে চলেছে এবং এই পরীক্ষার এডমিট এক সপ্তাহ আগে থেকেই অফিশিয়াল ওয়েবসাইটে অ্যাভেলেবেল হয়েছিল। সেখান থেকে পরীক্ষার্থীরা তারা তাদের অ্যাপ্লিকেশন আইডি এবং ডেট অফ বার্থ দিয়ে এডমিট কার্ড ডাউনলোড করতে পেরেছে।

পরীক্ষার্থীদের সুবিধার্থে এডমিট কার্ড ডাউনলোড করার অপশন স্টেট ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটেও দেওয়া থাকবে।

জানিয়ে দিই যে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (SBI) ক্লার্ক পদের জন্য ৮৭৭৩ টি শূন্য পদে নিয়োগের নোটিফিকেশন জারি করেছিল। যে সমস্ত প্রার্থীরা প্রাথমিক পরীক্ষায় উত্তীর্ণ হতে পারবেন তারাই আগামী মেন পরীক্ষায় বসার যোগ্য হতে পারবে।

কম্পিউটার বেসড টেস্ট পরীক্ষার নিয়মাবলী

প্রতিটি পরীক্ষার্থীকে নির্দিষ্ট রিপোর্টিং টাইমের মধ্যে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে। যদি কোন পরীক্ষার্থী রিপোর্টিং টাইমের পরে পরীক্ষা কেন্দ্রে পৌঁছই সে ক্ষেত্রে পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবে না। পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করার সময় অবশ্যই পরীক্ষার্থীদের পরিচয় পত্র এবং এডমিট কার্ড চেক করা হবে।

পরীক্ষার্থীদের অবশ্যই দু কপি কালার ফটো, এডমিট কার্ড এবং পরিচয় পত্র নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে। পরীক্ষা চলাকালীন কোন পরীক্ষার দিন পরীক্ষা কেন্দ্র ছেড়ে বাইরে বেরোতে পারবে না। অর্থাৎ পরীক্ষার শুরু থেকে পরীক্ষার শেষ পর্যন্ত পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রের মধ্যেই থাকতে হবে।

পরীক্ষা চলাকালীন পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন, ব্লুটুথ, পোর্টেবল স্ক্যানার, ডিজিটাল ও স্মার্ট ঘড়ি, ক্যালকুলেটর, এই ধরনের কোনরকম ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করা যাবে না। সঙ্গে হিল তুলা জুতো ব্যবহারেও নিষেধাজ্ঞা রয়েছে। যদি কোন পরীক্ষার্থী এই সমস্ত নিষেধ গুলি পালন না করেন তাহলে তাকে পরীক্ষায় বসতে দেওয়া হবে না।

এডমিট কার্ড ডাউনলোড করার জন্য এখানে দেখুন – Click Here

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Leave a Comment