GATE 2024 Admit Card: অফিসিয়াল আপডেট আসার সাথে সাথে হুড় মুড়িয়ে ডাউনলোড শুরু

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

GATE 2024 Admit Card: সম্প্রতি ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (IISc), ব্যাঙ্গালোরের তরফ থেকে গেট ২০২৪ এর এডমিট কার্ড জারি করে দিয়েছে আজ থেকে। যেসব পরীক্ষার্থীরা গ্রাজুয়েট অ্যাপটিচিউড টেস্ট ইন ইঞ্জিনিয়ারিং ২০২৪ বা গেট ২০২৪-এর ফর্ম ফিলাপ করেছেন তাদের জন্য আজকের এই পোস্টটি। খুব শীঘ্রই ২০২৪ তে কম্পিউটার বেসড টেস্ট পরীক্ষা নেওয়া হবে।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সাইন্স (IISc) এর তরফ থেকে দেওয়া নোটিফিকেশনের মাধ্যমে জানা যাচ্ছে যে খুব শীঘ্রই গেট ২০২৪ এর কম্পিউটার বেসড টেস্ট পরীক্ষা হতে চলেছে। আপনি যদি ভারতবর্ষ তথা পশ্চিমবঙ্গের পরীক্ষার্থী হয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে জেনে নিতে হবে কিভাবে আপনি আপনার গেট ২০২৪ এর এডমিট কার্ডটি ডাউনলোড করতে পারবেন।

GATE 2024 CBT গেট ২০২৪ কম্পিউটার বেসড টেস্ট

যেসব পরীক্ষার্থীরা গেট ২০২৪ পরীক্ষাতে উত্তীর্ণ হতে চান তাদেরকে হল টিকিট ডাউনলোড করার জন্য ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (IISc), ব্যাঙ্গালোর এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আপনাকে আপনার হল টিকিট ডাউনলোড করতে হবে।অফিশিয়াল ওয়েবসাইট অনুযায়ী গেট ২০২৪ পরীক্ষার জন্য ফেব্রুয়ারি মাস ধার্য করা হয়েছে।

গ্রাজুয়েট একটিচিউড টেস্ট ইন ইঞ্জিনিয়ারিং ২০২৪ বা গেট ২০২৪ ফেব্রুয়ারি মাসের ৩, ৪, ১০ এবং ১১ এই তারিখে দুটি শিফটে পরীক্ষা হতে চলেছে। প্রতিদিনের প্রথম শিফটে পরীক্ষা শুরু হবে সকাল ৯ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত এবং দ্বিতীয় শিফটে পরীক্ষা শুরু হবে দুপুর ২.৩০ থেকে বিকেল ৫.৩০ পর্যন্ত।

পরীক্ষার্থীদের সুবিধার্থে এডমিট কার্ড ডাউনলোড করার অপশন ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স(IISc), ব্যাঙ্গালোরের ওয়েবসাইটেও https://gate2024.iisc.ac.in/ দেওয়া থাকবে।

আমরা প্রতিটি পরীক্ষার্থীদের অনুরোধ করবো যে তারা যেন তাদের অ্যাডমিট কার্ডটি পরীক্ষার কিছুদিন আগে ডাউনলোড করে নেয়, কারণ অনেক সময় বিভিন্ন পরীক্ষার্থী পরীক্ষার দিন এডমিট কার্ড ডাউনলোড করতে গিয়ে বিভিন্ন প্রবলেম এর মধ্যে পড়তে হয়েছে। যার কারণে পরীক্ষার্থীর পরীক্ষার ফল খারাপ হতে পারে।

সেই জন্য প্রতিটি পরীক্ষার্থী সময়মতো তাদের হল টিকিট এবং এডমিট কার্ড ডাউনলোড করে রাখা উচিত। গেট ২০২৪ এতে ৩০ টির মতো এক্সাম পেপার থেকে থাকে। সেই এক্সাম পেপারগুলির মধ্যে প্রতিটি পরীক্ষার্থীকে দুই থেকে তিনটি পেপারে পরীক্ষা দিতে হয়।এইসব পেপারগুলির মধ্যে কিছু পেপার হলো -ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি, আর্কিটেকচার, সায়েন্স এবং হিউম্যানিটিস।

গেট ২০২৪ পরীক্ষাটি ১৮০ মিনিট বা তিন ঘন্টা ধরে হবে, যার মধ্যে ৩০ টি রকম বিভিন্ন সাবজেক্ট থাকলেও প্রতিটি পরীক্ষার্থীকে জেনারেল অ্যাপটিটিউড (GA) এবং পরীক্ষার্থীর নিজের সিলেক্ট করা সাবজেক্ট এর উপর পরীক্ষা দিতে হবে।

কম্পিউটার বেসড টেস্ট পরীক্ষার নিয়মাবলী

প্রতিটি পরীক্ষার্থীকে তাদের নির্দিষ্ট পরীক্ষার স্থানে শিফট শুরু হওয়ার এক ঘণ্টা আগে পৌঁছে যেতে হবে। প্রতিটি পরীক্ষার থেকে অবশ্যই তাদের এডমিট কার্ড এবং নির্দিষ্ট আইডেন্টি কার্ড নিয়ে প্রবেশ করতে হবে। পরীক্ষার্থীরা যখন পরীক্ষা দেবেন পরীক্ষা শেষ হওয়ার আগে পর্যন্ত কোনো পরীক্ষার্থীকে বাইরে বেরোতে দেওয়া যাবে না।

পরীক্ষা চলাকালীন পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন, ব্লুটুথ, পোর্টেবল স্ক্যানার, ডিজিটাল ও স্মার্ট ঘড়ি, ক্যালকুলেটর, এই ধরনের কোনরকম ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করা যাবে না। সঙ্গে হিল তুলা জুতো ব্যবহারেও নিষেধাজ্ঞা রয়েছে। যদি কোন পরীক্ষার্থী এই সমস্ত নিষেধ গুলি পালন না করেন তাহলে তাকে পরীক্ষায় বসতে দেওয়া হবে না।

বিশেষ দ্রষ্টব্য: প্রতিটি পরীক্ষার্থী পরীক্ষার আগে এডমিট কার্ড ডাউনলোড করার জন্য ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স(IISc), ব্যাঙ্গালোরের অফিসিয়াল ওয়েবসাইট https://gate2024.iisc.ac.in/ ,এখানে গিয়ে এডমিট কার্ডটি ডাউনলোড করেনি।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Leave a Comment